বঙ্গপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় আমফান! ভারী বৃষ্টির সতর্কতা রাজ্যে,পড়ুন বিশদে……

0
1223

বঙ্গোপসাগরের ওপরে নিম্নচাপ ক্রমশ শক্তি সঞ্চয় করে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্য অংশে অবস্থান করছে। শুক্রবার এই নিম্নচাপ প্রতি গভীর নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরেই শনিবার সন্ধ্যায় এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। থাইল্যান্ড এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে আমফান। রবিবার পর্যন্ত আমফান উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। সোমবার এটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে।

Pic GOogle
See more

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের ওপরেই আছড়ে পড়বে কি না তা সঠিকভাবে বলা না গেলেও সামনের সপ্তাহের শুরুর দিকে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে যে বৃষ্টিপাত ঘটবে রাজ্যজুড়ে তা একপ্রকার নিশ্চিতভাবে বলে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সোমবারের গতিবেগ মধ্য বঙ্গোপসাগরে ৯০ কিলোমিটার এবং অন্ধ্র ও ওড়িশা উপকূলে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝড়ো হাওয়া বইবে।  আগামী মঙ্গলবার এটি আরও একটু এগিয়ে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছাকাছি উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

ছবি-গুগল

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যে। মঙ্গলবার উপকূলের জেলা মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলের ঝড়ো হাওয়া বইবে সঙ্গে বৃষ্টি শুরু হবে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি শুরু হবে বুধবার । মৎস্যজীবীদের সোমবার থেকে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। যারা গভীর সমুদ্রে রয়েছেন. তাঁদের শনিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর

Source-24Ghanta

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here