খুব শীঘ্রই দেশে মিলতে চলেছে অক্সফোর্ডের টিকা, জেনে নিন বিস্তারিত

0
55
ইমেজ সোর্স - গুগল

কলমে কলকাতা ডেস্ক – সিরাম ইন্সটিটিউট এর চিফ এগজিকিউটিভ অফিসার আদর পুনাওয়ালা জানালেন ৩ মাসের মধ্যেই ভারতে মিলবে অক্সফোর্ডের বানানো টিকা ।প্রাথমক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দুই দফায় ফেব্রুয়ারি ও এপ্রিল মাসে দেওয়া হবে এই টিকা। প্রথম দফায় স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের এবং পরের দফায় দেওয়া হবে সাধারন মানুষকে। সিরাম কর্তা জানিয়েছেন প্রাথমিক ভাবে জরুরী দুই ডোজ ই দেওয়া হবে প্রথমে। যার দাম হাজার টাকার মধ্যেই থাকবে বলে জানানো হচ্ছে।

See more

তবে পুনাওয়ালা এও জানিয়েছেন এখন সবকিছুই নির্ভর করছে চূড়ান্ত পরবের ট্রায়াল ও সরকারি অনুমোদনের ওপর। তবে তিনি জানিয়েছেন দেশের সব মানুষকে টিকা দিতে ২/৩ বছর সময় লাগবেই। তার কারন ও জানিয়েছেন তিনি। প্রথমত দেশের প্রত্যন্ত সব প্রান্তে টিকা সরবপ্রাহের সমস্যা। দ্বিতীয়ত পর্যাপ্ত বাজেট নিয়ে অনিশ্চয়তা। তৃতীয়ত সঠিক পরিকাঠামো। এবং সব শেষে দেশে র সব মানুষ সেই টিকা গ্রহন করবে নাকি সেই নিয়ে অনিশ্চয়তা।

পুনাওয়ালা আরও জানিয়েছেন, ‘ অক্সফোর্ডের টিকার দাম একসাথে কেনার জন্য অনেকটাই কম পড়বে। আমরা চেষ্টা করছি যথাসম্ভব কম রাখা যাতে তা মানুষের আয়ত্তের মধ্যে থাকে। আর সব বাধা বিপত্তি পার হলে আশা করি ২০২৪ এর মধ্যে দেশের সমস্ত মানুষ দুই ডোজের টিকা পেয়ে যাবেন।’

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here