রোহিঙ্গা দের বাংলাদেশ থেকে উৎখাত করতে মরিয়া এখন বাংলাদেশ সরকার

0
39
ইমেজ সোর্স - গুগল

কলমে কলকাতা ডেস্ক – বছর শুরু হতে না হতেই দেশ ছাড়লো বেশ কিছু রোহিঙ্গা , এমনটাই জানা গেছে সূত্রের মারফৎ। শোনা যাচ্ছে বাংলাদেশ থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে একটি ছোট্ট দ্বীপ এ উদ্বাস্তু রোহিঙ্গাদের স্থানান্তর করলো বাংলাদেশ সরকার।
শোনা যাচ্ছে কিছু মানবাধিকার সংগঠনের আপত্তি ছিলো। কিন্তু সেইসব আপত্তি উপেক্ষা করেই বাংলাদেশ সরকার নতুন বছর শুরু হতে না হতেই বেশ কিছু রোহিঙ্গা কে পাঠিয়ে দিলো সেই দ্বীপ এ।

See more

সেই দ্বীপটির ব্যাপারে জানা গেছে যে , দ্বীপ টি আজ থেকে ২০ বছর আগে কোনো অস্তিত্ব ছিলোনা। আসতে আসতে পলি জমে জমে উৎপত্তি হয়েছে দ্বীপটি। সূত্রের খবর এই দ্বীপটি এখনও বর্ষা কালে ডুবে যায়। তাই জানা গেছে বাংলাদেশ সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে বর্ষা-কালে যাতে দ্বীপটি ডুবে না যায় তাই ব্যবস্থা নেয়া হয়েছে । শুরু হয়েগেছে বাঁধ নির্মাণ এর কাজ। বাংলাদেশ নৌবাহিনী ৮২১ কোটি টাকা খ-র-চা করে সেখানে স্কুল ঘর-বাড়ি মন্দির মসজিদ নির্মাণ করেছে।

খবর পাওয়া গেছে ২০১৭ সালের পর থেকে মায়ানমারের অত্যা-চার স-হ্য করতে না পারে বেশ কিছু মুসলিম বাংলাদেশ প্রবেশ করে । যার ফলে বাংলা-দেশে বেড়ে যায় উদ্বাস্তুদের চা-প এবং সেই চাপ কমাতে বাংলাদেশ সরকার এই পদক্ষেপ নিয়েছে। শোনা গেছে এই দ্বীপে মোট ১ লাখ মানুষ বসবাস করতে পারেন।

জানা গেছে কিছু আন্তর্জাতিক সংগঠন এবং সংবাদমাধ্যম যে ভাবে প্রচার করছে যে, জোর করে এই রোহিঙ্গাদের সেখানে পাঠানো হচ্ছে তা মোটেই ঠিক নয়। তারপর এই নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে মায়ানমারের দ্বিপাক্ষিক আলোচনা করে রোহিঙ্গাদের সে দেশে ফেরানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। কিন্তু রোহিঙ্গারা আর মায়ানমারে ফিরতে চাইছেন না এমন টাই জানা গেছে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here