প্রথম ধাপেই অ্যান্টিবডি তৈরি করে সফল অস্ট্রেলিয়ার ভ্যাকসিন

0
26
image source - google

কলমে কলকাতা ডেস্ক – গোটা বিশ্ব জুরে করোনা ভাইরাস থামার বদলে এক একটি দেশে আবার ও নতুন করে থাবা বসাতে শুরু করেছে। যার ফলে উদ্বেগ বারছে সেই সব দেশ গুলিতে। ভ্যাকসিনের ওপরই ভরসা করছে মানুষ এই করোনার বিরুদ্ধে লরার জন্য। সব দেশই ঝাপিয়ে পড়েছে ভ্যাকসিন তৈরিতে। এই আবহে অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় এবং সিএসএল এর যৌথ উদ্যগে তৈরি করা ভ্যাকসিন প্রথম ধাপে সফল হয়েছে বলে দাবী করা হচ্ছে।

See more

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রী গ্রেগ হান্ট জানান, এই ভ্যাকসিন প্রথম পর্যায়ের পর দেখা গেছে এতে মানবদেহে অ্যান্টি বডি গড়তে সফল হচ্ছে। এর আগেই আমেরিকার ফাইজার ভ্যাকসিনের পর রাসিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন ও সাফল্য লাভ করেছিল। রাশিয়া দাবী করেছিল তাদের এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ লড়তে সক্ষ্ম।

ভ্যাকসিনের দৌরে পিছিয়ে নেই ভারতও। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) যৌথভাবে কোভিশিল্ড ভ্যাকসিনের শেষ ট্রায়ালে অংশগ্রহণকারীদের টিকা দেওয়ার অনুমোদন পেল।  এই ভ্যাকসিন ও মতামুতি ভাবে এখনও পর্যন্ত সফল বলে জানানো হয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রী হান্ট জানান,’ প্রথম পর্যায়ে ক্লিনিকাল পরীক্ষার পর দেখা যাচ্ছে একটা ভ্যাকসিনের যা যা কাজ টা কোর্টে পারছে এই ভ্যাকসিন। এই ভ্যাকসিন মানব্দেহের পক্ষে নিরাপদ এবং অ্যান্টিবডি তৈরি করতেও সফল হয়েছে।’

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here