রাস্তায় থুথু বা নোংরা ফেললেই সাথে সাথে গুনতে হবে ১০০০ টাকা,নতুন নিয়ম করলো এই শহরটি

0
44
ইমেজ সোর্স - গুগল

কলমে কলকাতা ডেস্ক – ভোপাল অর্থাৎ মধ্যপ্রদেশের রাজধানী, তাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য দারুন একটি সিধান্ত নিল সেখানকার কর্পোরেশন। রাস্তায় কোন ব্যাক্তি যদি কোন নোংরা পদার্থ ফেলে তাহলে তাকে সেখানেই দিতে হবে জরিমানা। বর্তমানে সেই জরিমানা বাবদ ১০০০ টাকা ধার্য করা হয়েছে। যদিও শহরকে পরিস্কার পরিচ্ছন্নতার দিক থেকে এক নম্বরে নিয়ে যেতে দরকার পরলে জরিমানা বাবদ বাড়ানো হতে পারে। গতবার বর্জ্য পদার্থের নিষ্কাশন না করায় ভোপাল অনেক পিছিয়ে যায়। এদিকে মধ্যপ্রদেশের আরেক শহর ইন্দোর অনেকটাই এগিয়ে যায়।

See more

আর তাঁর পর থেকেই কর্পোরেশন আরও করা হাতে সামাল দেওয়ার চেষ্টা করছে। কর্পোরেশনের কমিশনার ভিএস চৌধুরীর নির্দেশ সবসময়ের জন্য যেন শহর পরিস্কার পরিচ্ছন্ন থাকে। যার জেরে শহরের সমস্ত জোন ইনচার্জ তাদের নিজস্ব দল তৈরি করে টহল দিতে নেমে পড়েছে। গোটা শহর জুরে চলছে জোর কদমে প্রচার। তবে এখানে নোংরা যত্রতত্র ফেললে জরিমানা করা হতো আগেও। তবে এখন সেই জরিমানার পরিমান দ্বিগুণ করা হয়েছে।

যেখানে সেখানে স্নান, বাসন ধোয়া এবং জামা কাপড় ধোয়ার ক্ষেত্রে ১০০০ টাকার জরিমানা করা হবে।

খোলা জায়গায় আবর্জনা ফেললে, রাস্তার যে কোনও জায়গায় থুথু ফললে, খোলা জায়গায় প্রস্রাব করলে বা মলত্যাগ করলে সাথে সাথে ১০০০ টাকা জরিমানা করা হবে।

কঠিন বর্জ্য আলাদা না রাখার জন্য, একই ডাস্টবিনে ভেজা ও শুকনো বর্জ্য রাখার জন্য ৫০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

খোলা জায়গায় আবর্জনা পোড়ানোর জন্য ৫০০ টাকা জরিমানা রয়েছে।

এছারাও নানা ব্যাবসায়িক কাজে গাফিলতির জন্য ধার্য করা হয়েছে জরিমানা। যদিও ভোপালের অন্যতম বাজার নিউমার্কেটের কিছু ব্যাবসায়ী জানালেন, এখনও মানুষের মধ্যে সচেতনতার যথেষ্ট অভাব। মানুষ এখনও বুঝতে চায় না শুকনো আর ভিজে বর্জ্য আলাদা রাখলে সাফাইকর্মীদের সুবিধা হয়। উল্টে তারা ঝগড়া করে। তবে এখন বড় অঙ্কের জরিমানা দেওয়ার ভয়ে যদি তারা শোধরায়।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here