কতটা শক্তিশালী যুদ্ধবিমান রাফাল?দেখে নিন একনজরে!

0
1194
Image-Google

ভারতের প্রতিরক্ষা ব্যাবস্থার মুকুটে নতুন পালক যোগ হল। প্রথম দফার ৩৬টি বিমানের মধ্যে প্রথম দফায় ৫টি বিমান পৌঁছেছে আম্বালা এয়ারবেসে। আর এই কর্মকাণ্ডের নেপথ্যে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

See more

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানেন যে রাফেলের ভারতে আগমন ভারতীয় বিমানবাহিনীর শক্তি কতটা বাড়িয়ে দেবে এবং শত্রু দেশগুলির বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীকে একটি শক্তি প্রদান করবে।

৭ হাজার কিলোমিটারের লম্বা রাস্তা অতিক্রম করে আম্বালায় এয়ারফোর্সে যুক্ত হয়েছে এই যুদ্ধ বিমানগুলি। ভারতের আকাশে ডানা মেলার সঙ্গে সঙ্গেই মুখে হাসি ফুটল ভারতবাসীর।

কতটা শক্তিশালী রাফাল?

রাফালের সঙ্গে সংযুক্ত হচ্ছে HAMMER ক্ষেপণাস্ত্র। ফ্রান্সের এই ক্ষেপণাস্ত্র রাফালের সঙ্গে সংযুক্ত হলে আরও শক্তিশালী হয়ে উঠবে রাফাল। যা শত্রুপক্ষের রাতের ঘুম কেড়ে নেওয়ার ক্ষমতা রাখে। এছাড়া METOR, MICA এর মতো এয়ার টু এয়ার মিসাইলও বহন করতে পারে রাফাল।

রাফালের শক্তি এতটাই যে শত্রুশিবিরে ৬০০ কিলোমিটার পর্যন্ত ভিতরে ঢুকে আঘাত হানতে সক্ষম ৷ শুধু তাই নয়, ১০০ কিলোমিটার জায়গার মধ্যে ৪৫ টি নিশানায় এক সঙ্গে আঘাত হানতে পারে রাফাল। রাফালের বিয়ন্ড ভিজুয়াল রেঞ্জ ১৫০ কিমির বেশি।

উল্লেখ্য, পাকিস্তানের হাতে যেসব যুদ্ধবিমান আছে তার বিভিআর বড়জোড় ৫০ কিলোমিটার ৷ সামরিক বিশেষজ্ঞদের মতে, রাফাল যে ধরনের মিসাইল এবং অস্ত্রশস্ত্র বহনে সক্ষম, তা পৃথিবীর মধ্যে অন্যতম সেরা এবং সর্বাধুনিক৷

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here