এক লাফে দাম বেড়ে সর্বকালীন রেকর্ড ‘চিকেন’ এর, বাজারে যাবার আগে দেখে নিন দাম!!

0
3396

সাড়া বিশ্ব জুড়ে করোনাভাইরাসের জাল বিস্তার ঘটেছে! রেস্তরেন্ট অনেকদিন থেকেই বন্ধ। তাই বাড়িতেই নিজের পছন্দের পদ রান্না করে খেতে হচ্ছে সবাইকে! বিভিন্ন কারনে মাটন থেকে দূরে থাকেন সবাই। মাটনের ফ্যাট, দামের আধিক্য হবার জন্যে অনেকে মটন থেকে চিকেনের দিকেই ঝোঁকেন বেশি।

See more

এবার সেই চিকেনের ভান্ডারেও পড়তে চলেছে দামের কোপ। অগ্নিমুল্য হতে চলেছে চিকেনের দাম! শুরুর দিনগুলোতে পোলট্রি মুরগির মাংসের দাম প্রায় একদম তলানিতে এসে ঠেকেছিল। এত সস্তায় মুরগির মাংস! সবার মুখেই খালি ঘুরছিল একই কথা। কিন্তু লকডাউনের দিন যত বাড়তে লাগল, ততই ছবিটা পাল্টাতে শুরু করল।

সর্বকালের রেকর্ড দামে বিক্রি হচ্ছে পোলট্রির মুরগির মাংস। কিন্তু কেন? কারণ খুঁজতে গিয়ে উঠে আসছে কালোবাজারির অভিযোগ।  কেন বাড়ছে দাম? তার খোঁজ করতে গিয়ে দেখা গেল খুচরো বিক্রেতারা বলছেন, “বেশি দামে কেনা পড়ছে। তাই বিক্রিও হচ্ছে বেশি দামে। কিন্তু এরফলে লাভ নয়, লোকসান-ই হচ্ছে। বাজারে দাম বেড়ে যাওয়ায়  মোটের ওপর বিক্রির পরিমাণ কমেছে। তাই আমাদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে।”

কোথাও ২৮০ তো কোথাও ২৭০! ‘কী করব বাবু, ঝড়ে যে গোটা হিসাবটাই সব গোলমেলে হয়ে গিয়েছে’ ভাঙা গলায় বলতে শোনা যাচ্ছে মাংস বিক্রেতাদের।

‘মার্কেট প্রাইস’
মানিকতলা বাগমারী মার্কেট গিয়ে দেখা যায় মুরগির দোকানে তেমন কোন লাইন নেই। ফাঁকা বসে আছেন বিক্রেতা। সামনে বোর্ডে ঝুলছে কাটা ২৬০টাকা।
গোটা ১৭০। আবার কোথাও কাটা ২৮০।
আবার নিউ আলিপুর মার্কেটে ২৭০ কিংবা ২৮০ টাকা। কলকাতার আশেপাশের বাজারগুলিতেই গড়পরতা একই দাম যাচ্ছে।

এ বিষয়ে বিক্রেতাদের থেকে জানা যায়, শহরের বাজারে বেশিরভাগ মুরগি আসে বসিরহাট থেকে। আমফানের জেরে সেখানকার পোল্ট্রিফার্মগুলি ভেঙে গেছে। ফলে যোগান কমে গেছে। এখন বীরভূম, বর্ধমান থেকে মুরগি আসছে। লকডাউন থাকায় সেখানেও উৎপাদন বন্ধ ছিল। জোড়া ফলায় দাম বেড়েছে মুরগির।

লকডাউনের মধ্যে হঠাৎই চিকেনের দাম বাড়ার ফলে দুশ্চিন্তার মুখে ক্রেতা রা। অনেকের মতে বাজারে চলছে কালোবাজারি। কিন্তু তার ওপরে কড়া নজর রাখছে প্রশাসন!

source-24ghanta

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here