CAA-NRC এর বিরুদ্ধে গর্জে উঠলেন কলকাতার তারকারা!!

0
180

নাগরিকপঞ্জি আর নতুন নাগরিকত্ব আইন নিয়ে অনেকদিন ধরেই সরব বুদ্ধিজীবী মহল। প্র’তিবা’দ জানাতে গিয়ে বেঙ্গালুরু পুলিশের হাতে আ’টক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ।

See more

বলিউডে যেমন অনুরাগ কাশ্যপ, স্বরা ভাস্কররা আওয়াজ তুলেছেন, তেমনই কলকাতার অপর্ণা সেন, কৌশিক সেন, সোহাগ সেন, অনির্বাণ ভট্টাচার্য, ঋদ্ধি সেরা রাস্তায় নেমে প্র’তিবা’দ জানিয়েছেন।

এবার সেই প্রতিবা’দ ছড়িয়ে পড়ল নেটদুনিয়ায়। যোগ দিলেন আরও অনেক তারকা।

প্রত্যেকের গলায় এক কথা, এক সুর- ‘কাগজ আমরা দেখাব না’। সব্যসাচী চক্রবর্তী, রূপম ইসলাম, নন্দনা সেন, তিলোত্তমা সোম, স্বস্তিকা মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, কঙ্কনা

সেনশর্মা… কে নেই প্র’তিবা’দীর তালিকায়? ভিডিওর সূচনা হয়েছে সব্যসাচীকে নিয়ে। তিনি স্পষ্ট বলছেন, ‘শো’ষ’ক আসবে, শো’ষ’ক যাবে, কাগজ আমরা দেখাব না।’

এরপর একে একে এসেছেন বাকিরা। তাদের কথায় কখনও উঠে এসেছে জলকামান, টিয়ারগ্যাস দিয়ে আন্দোলন দ’মনের চেষ্টা; কখনও ধর্ম নিয়ে ভে’দাভে’দের কথা।

কিন্তু ‘বিসমিল যে, সেই রামপ্রসাদ’। অতএব ‘ধর্মে ধর্মে বিভে’দ করে আজকে তুমি বাঁচবেনা’- বলেছেন তারা। নন্দনা, স্বস্তিকারা বলেছেন, ইন্টারনেট ব’ন্ধ করে, প্র’তিবা’দীদের উপর লাঠিচার্জ করলেও ‘পিছু হটব না’।

রূপম ইসলামের মতে, ‘লড়ছে সবাই পথে নেমে, লড়াই আজকে থামবে না।’ ধৃতিমানের

কথায়, ‘মন্দির নয়, মসজিদ নয়, দেশজুড়ে চাই আজাদি।’ দেবেশ চট্টোপাধ্যায়ের ‘জাত’

ছেড়ে ‘ভাতের’ কথা তুলেছেন। সংবিধান আর ‘জন গণ মন’কে সামনে রেখে ল’ড়াই চলবেই। কিন্তু ‘কাগজ আমরা দেখাব না’- স্পষ্টো’ক্তি বাংলার বি’দ্ব’জ্জনদের।

নে’টদু’নি’য়ায় হাওয়ার গতিতে ছড়িয়ে পড়ছে এই ভিডিও। ভা’ইরাল হতে এর বেশি সময় লাগেনি। এমনকী অনুরাগ কা’শ্যপের মতো বলিউডের অনেকেই কলকাতার সেলেবদের পাশে

দাঁড়িয়েছেন। গত মাসের মাঝামাঝি কলকাতার রাজপথে নেমে সিএএ, এনআরসি, এনপিআর- এর বিরো’ধিতা করেছেন বিশিষ্টজনেরা। তারপর দেশের পরিস্থিতি পালটেছে। ১০ জানুয়ারি কার্যকর হয়েছে সিএএ। কিন্তু বাংলার বুদ্ধিজীবীদের অবস্থান এতটুকু বদলায়নি। ভিডিওটি একথা আরও একবার প্রমাণ করে দিল।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here