ভারতকে উসকে দিয়ে হিন্দু ও শিখদের নাগরিকত্ব দিল আফগানিস্তান সরকার!!

0
1346

See more

ভারতে নাগরিকত্ব আইন পাশ নিয়ে সরগরম বিভিন্ন রাজ্য। সকলে মিলে প্রতিবাদ করছেন এই আইনের বিরুদ্ধে। এছাড়াও দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপরে পুলিশি নির্যাতনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে দেশের ছাত্রসমাজ। কিন্তু এরই মধ্যে এই আইন পাশ হওয়ার আগেই ৩৫০০ হিন্দু এবং শিখ ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দিয়েছে আফগান সরকার।

জানা যায়, এই কাজ করার একমাত্র কারণ ওই মানুষগুলো যে আফগান নাগরিক তা এই সিদ্ধান্তের ফলে কেউ অস্বীকার করতে পারবে না। এটা করা হয়েছে কোন ধর্মের কথা মাথায় না রেখেই। সকলের জন্য।

এই আইনে জানানো হয়েছে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা নাগরিকদের নাগরিকত্ব দেওয়া হবে।

গত মাসে দিল্লির আফগান দূতাবাসে ওই মানুষদের হাতে তুলে দেওয়া হয়েছে সে দেশের জাতীয় পরিচয়পত্র। সে দেশের এক আধিকারিক জানিয়েছেন অনেক হিন্দু এবং শিখ ভাইবোন অনেকদিন ধরে ভারতে বসবাস করছেন। তাঁদের এই নাগরিকত্ব দেওয়া দরকার ছিল যাতে প্রয়োজনীয় কাজ করতে তাঁদের কোন অসুবিধা না হয়।

তিনি আরও জানিয়েছেন এই কাজ করার একমাত্র কারণ ওই মানুষগুলো যে আফগান নাগরিক তা এই সিদ্ধান্তের ফলে কেউ অস্বীকার করতে পারবে না। এটা করা হয়েছে কোন ধর্মের কথা মাথায় না রেখেই। সকলের জন্য।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here