প্লাস্টিকের বদলে বাজারে আসছে বাঁশের বোতল, দেখে নিন কেমন হবে

0
9877
প্লাস্টিকমুক্ত দেশ গড়ার ডাক দিয়েছেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই প্লাস্টিকের পণ্যের উপরে লাগাম টেনেছে কেন্দ্র। আরও একধাপ এগিয়ে এবার প্লাস্টিকের বদলে বাঁশের বোতল ব্যবহারের উপরে জোর দিচ্ছে মোদী সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে বলেছিলেন যে ভারতকে একক ব্যবহারের প্লাস্টিক থেকে মুক্ত করার প্রথম পদক্ষেপ করা হবে ২ অক্টোবর, মহাত্মা গান্ধির জন্মবার্ষিকীতে।

See more

 

একবার মাত্র ব্যবহার করা যায়, এমন প্লাস্টিকের উত্‍পাদন কমাতে দেশের সমস্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার। অক্টোবরের মধ্যে প্লাস্টিক দ্রব্যের উত্‍পাদন কমাতে হবে বলে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। ২০২২-এর মধ্যে ভারত প্লাস্টিক-মুক্ত দেশ হবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের আসামের এক ব্যক্তি এই প্রাকৃতিক বোতলের উদ্ভাবক। নাম তার ধির্তিমান বোরা। বর্তমানে তার তৈরি এই বাঁশের বোতল নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। এটি শতভাগ ছিদ্রহীন। প্লাস্টিকের বোতলের পরিবর্তে এই বাঁশের বোতল অনায়াসেই ব্যবহার করা যেতে পারে। কারণ সবারই জানা প্লাস্টিক মানুষের স্বাস্থ্য এমনকি পরিবেশের জন্য কতটা ক্ষতিকর। 

২০২২ সালের মধ্যে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক একক-ব্যবহারের প্লাস্টিক সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য ভারতের শীর্ষস্থানীয় দূষণ বিরোধী সংস্থা দেশের জন্য একটি পরিকল্পনার খসড়াও প্রস্তুত করছে। প্লাস্টিক শিল্পকে শুক্রবারের মধ্যে এই সামগ্রীগুলির বিকল্প সম্পর্কে তাদের পরামর্শও জমা দিতে বলা হয়েছিল।

ধির্তিমান শুধু বাঁশের তৈরি বোতল তৈরি করেই ক্ষান্ক হনননি। তিনি আরো তৈরি করেছেন, বাঁশের চায়ের কাপ, মগ, চায়ের কেটলিসহ দৈনন্দিন প্রয়োজনীয় বিভিন্ন জিনিস। এছাড়াও তিনি পাট দিয়ে বিভিন্ন প্রয়োজনীয় পণ্য তৈরি করে রীতিমত সাড়া ফেলে দিয়েছেন। প্লাস্টিক পণ্যের পরিবর্তে বাঁশ ও পাটের পণ্যের ব্যবহার নিশ্চিত করতেই এই বোতল তৈরি করেছেন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here