একনজরে দেখে নিন কলকাতার কাছাকাছি কয়েকটি পিকনিক স্পট……

0
1090

শীতকালে (winters) আমরা পিকনিকে (picnic) যাবোনা এরকম আবার হয় নাকি? শীতকালেই (winters) তো সব ঘোরা, বেড়াতে যাওয়া, পিকনিকে যাওয়া, খাওয়া দাওয়া সব একেবারে জমজমাটি ব্যাপার! আর সামনেই বড়দিন (Christmas) আর নতুন বছরও (New Year) আসতেই চললো. আপনারও নিশ্চই বন্ধু-বান্ধব আর পরিবারের সাথে পিকনিকের (picnic) প্ল্যান হয়ে গেছে? কি বললেন, এখনো হয়নি? কোথায় পিকনিক (picnic) করতে যাবেন বুঝতে পারছেন না? আরে রিল্যাক্স! আছি তো আমরা নাকি! এখানে কোলকাকাতের আশেপাশেই ৪টে দুর্দান্ত পিকনিক স্পটের (picnic spots) হদিস দিয়ে দিলাম. আপনার শীতের (winters) চড়ুইভাতি দারুন হবে, কথা দিচ্ছি –

See more

পিকনিকের জন্য চাই প্ল্যানিং। কলকাতার কাছাকাছি এখন গড়ে উঠেছে বহু পিকনিক স্পট। চব্বিশ পরগণার নেচার পার্ক, হাঁসখালি, ডায়মন্ড হারবার, অছিপুর, ফলতা, রায়চক, বকখালি, সুন্দরবন। হাওড়া থেকে গাদিয়াড়া, পানিত্রাস, বাকসি, নন্দীবাগান। হুগলীর ব্যান্ডেল, সবুজদ্বীপ, গড়মান্দারণ, রাধানগর।

সামান্য দূরে রয়েছে নদীয়ার কল্যাণী লেক ও পিকনিক গার্ডেন, গণেশপুর পার্ক, বেথুয়াডহরি, মায়াপুর। কিংবা মুর্শিদাবাদের ঐতিহাসিক প্রেক্ষাপটে লালবাগ-হাজারদুয়ারি, মতিঝিল, মুর্শিদাবাদ পার্ক। আরও একটু দূরে রয়েছে মেদিনীপুরের কোলাঘাট, গেঁওখালি, তাজপুর, নয়াচর, বাঁকিপুট, দীঘা, মন্দারমণি।

এছাড়াও রয়েছে মাইথন, দুর্গাপুর ব্যারেজ হয়ে চুপির বিল, মালঞ্চ, দামোদরের পাল্লায়। বাঁকুড়াতেও রয়েছে পিকনিকের জন্য নানা মনকাড়া স্পট। বিষ্ণুপুর, শুশুনিয়া, মুকুটমণিপুর, করো পাহাড়, গাংদুয়া ড্যামশালী নদীর ওপর। বীরভূমেও রয়েছে পিকনিকের জন্য একাধিক জায়গা। শান্তিনিকেতন, দুবরাজপুর, মামা-ভাগ্নে পাহাড়, বক্রেশ্বর, ম্যাসেনজোড়, তারাপীঠ। পুরুলিয়ায় রয়েছে অযোধ্যা পাহাড়, বাঘমুন্ডি গড়জয়পুর, দুয়ারসিনি, গড়পঞ্চকোট, পাঞ্চেৎ পাহাড় ইত্যাদি।

শীতকালে (winters) পিকনিকের (picnic) জন্য আদর্শ জায়গা হলো ডায়মন্ড হারবার. আর এখানেই রয়েছে  দারুন এক পিকনিক স্পট (picnic spots), পুষ্পবন. তবে শুধু পিকনিক করে ক্ষান্ত থাকবেন না কেল্লা বলতে কিন্তু কেল্লার ধ্বংসাবশেষই রয়েছে এখন, কারণ একটি কেল্লা তৈরী হয়েছিল পর্তুগিক আমলে আরেকটি তৈরী হয়েছিল ইংরেজ আমলে. পুষ্পবনে পিকনিক করতে চাইলে বেশ কিছুদিন আগে থেকে বুকিং করতে হয়, তাই সে ব্যাপারটা খেয়াল রাখবেন.

কলকাতার মধ্যেই যে এরকম একটা শান্ত পিকনিক স্পট আছে, আপনি কি জানতেন? আজ্ঞে হ্যাঁ, ইস্টার্ন মেট্রোপলিটনে ক্যাপ্টেন ভেরি শীতকালে (winters) পিকনিকের জন্য ভাড়া দেওয়া হয়. সুন্দর জলাভূমির মধ্যে পিকনিক করতে এলে উপরি পাওনা টাটকা মাছ. চিংড়িঘাটা এবং মেট্রোপলিটন বাস স্টপের মধ্যবর্তী এলাকা হলো ক্যাপ্টেন ভেরি. রাস্তা থেকেই দেখা যায়. সায়েন্স সিটি থেকে চিংড়িঘাটা যেতে এই পিকনিক স্পটের (picnic spots) প্রবেশপথ পড়বে. রান্নাবান্নার ব্যবস্থা রয়েছে এখানে, আপনাকে শুধু কাঁচামাল আর রাঁধুনি জোগাড় করতে হবে.

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here