অত্যাধুনিক জুতো,চলবে গুলিও! সীমান্তে অনুপ্রবেশ রুখতে অভিনব আবিষ্কার

0
13

মাঝে মাঝেই দেশের সীমান্তে নানান অনুপ্রবেশের ঘটনায় উত্তপ্ত হয় সীমান্ত। আর এবার সেই অনুপ্রবেশ রুখতেই বানানো হলো অভিনব জুতো। যেটি সীমান্ত থেকে ২০ মিটার দূরত্বের মধ্যে কেউ প্রবেশ করলেই তা ধরা পড়বে। এমনকি জুতো থেকে চলবে গুলিও। এছাড়াও সেনা জওয়ান দের পা গরম রাখতে সাহায্য করবে এই জুতো।

See more

বারাণসীর এক যুব বৈজ্ঞানিক শ্যাম চৌরাসিয়া এমনি এক জুতো বানালেন। এদিন তিনি বলেন, অনুপ্রবেশকারীরা স্বাভাবিকভাবেই লুকিয়ে লুকিয়ে সীমান্তে প্রবেশ করে । যার জেরে বেগ পেতে হয় জওয়ান দের। এজন্যই একটি ইন্টেলিজেন্স জুতো বানানো হয়েছে। যেটার মধ্যে একটি সেন্সর লাগানো রয়েছে। যা ২০ কিমি পর্যন্ত শত্রুদের খবর দিতে পারবে সেনা দের আগেভাগেই।

এছাড়াও এই জুতোতে দুটি ফোল্ডিং 9 এমএম এর গান ব্যারেল লাগানো রয়েছে। যা জটিল পরিস্থিতিতে সাহায্য করবে সেনাদের। স্টিল ও রাবারের মাধ্যমে বানানো এই জুতোর ওজন ৬৫০ গ্রাম। এছাড়াও এই জুতো মোবাইল নেটওয়ার্ক ও রেডিও ফ্রিকোয়েন্সির সাথেও কাজ করবে।

হার কাঁপানো ঠান্ডায় সেনাদের পা গরম রাখতে অর্থাৎ হিতারের কাজ ও করবে এই জুতো। এছাড়াও এতে সোলার চারজিং সিস্টেম আছে। এই জুতোর লেজার ও হিউম্যান সেন্সর লাগানো হবে সীমান্তে। যার ফলে অনুপ্রবেশকারী সীমান্তের ২০ কিমি র মধ্যে এলেই সেনাদের ওই জুতোটা তৎক্ষণাৎ একটি সংকেত পাঠাবে সেনা জোয়ান দের। যার ফলে সেনারাও থাকতে পারবে সজাগ।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here