নকল ওষুধ খাচ্ছেন না তো? আসল ওষুধ কিনা কিভাবে বুঝবেন ??

0
2666

জীবন তো চলছে কিন্তু বর্তমানে ভেজাল খাবার খেয়ে জীবনকে টিকিয়ে রাখতে আমরা সর্বদা ওষুধের ওপর নির্ভরশীল হয়ে থাকি। তবে এই ক্ষেত্রেও রয়েছে বিপদ। আপনি ভুল কিংবা নকল ওষুধ পত্র খেয়ে ফেললে তাতে উপকারের বদলে বেশি ক্ষতির আশঙ্কা দেখা দেয়, অনেক সময় মৃত্যুর কারণ হতে পারে। তাই আমাদের উচিত সবসময় ওষুধপত্র যাচাই করে খাওয়া, নকল হলে কখনোই তা গ্রহণ করা উচিত নয়। আজকের দিনে নকল ওষুধের ছড়াছড়ি তাই আপনাকেও এই বিষয়ে সতর্ক হতে হবে।

কখনো না কখনো আমাদের শরীর খারাপ হলে ছুটতে হয় ওষুধের দোকান গুলিতে কিংবা অনলাইন মারফত ওষুধ সংগ্রহ করি। তবে আপনি কি সত্যি আসল মেডিসিন নিচ্ছেন কিনা কিভাবে বুঝবেন? বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মতে নকল ওষুধ চেনার কয়েকটি উপায় রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নকল ঔষধ চেনার উপায়।

১) প্রথমে আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনি যে ওষুধ কেনেন না কেন ওষুধের প্যাকেটজাত গায়ে নামের বানান সহ খুঁটিনাটি সব কিছুই দেখে নিতে হবে। হয়তো দেখা গেল সিরাপের বোতলে আকৃতি অন্যরকম কিংবা রং এর দিক থেকেও আলাদা। এরকম কিছু থাকলে সাথে সাথে আপনি দোকানদারকে ফেরত দিয়ে দিন।

২) বরি বা ট্যাবলেট এর ক্ষেত্রে প্রথমে দেখে নিতে হবে কোথাও ভাঙ্গা রয়েছে কিনা, অন্য রং, কিংবা স্বচ্ছ ক্যাপসুল গুলিতে ওষুধের পরিমাণ কম আছে কিনা। এইসব দিকগুলিতে যদি কোন রকম পার্থক্য থাকে, তাহলে সাথে সাথে আপনি সেই ওষুধ ফেরত দিয়ে দিন।

৩) প্রতিটি ওষুধ জাত প্যাকেট বা মোড়কে গায়ে একটি অথেন্টিকেশন কোড লেখা থাকে যার দ্বারা প্রমাণিত হয় ওষুধটি আসল। এক্ষেত্রে আপনার কোথাও সন্দেহ হলে সাথে সাথে ৯৯০১০৯৯০১০ এই নাম্বারে আপনি এসএমএস করতে পারেন “ওষুধের অথেন্টিকেশন কোড” লিখে। তাহলে এই ওষুধ দিয়ে যেখানে তৈরি হয়েছে সেই সংস্থা থেকে আপনাকে একটি মেসেজের মাধ্যমে জানানো হবে।

৪) এছাড়াও আপনি ওষুধ খেয়ে যদি অস্বস্তি বোধ করেন কিংবা এলার্জি জাতীয় কোন সমস্যা সৃষ্টি হয় তাহলে সাথে সাথে চিকিৎসকের সাথে পরামর্শ করুন। অবশ্যই সেই ওষুধটি চিকিৎসককে দেখাবেন। আর মনে রাখবেন চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনোই ফার্মেসি থেকে ওষুধ কিনবেন না।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here