আরো পড়ুন

আসন্ন ঘূর্ণিঝড় ‘বুলবুল’ নিয়ে আবহাওয়া দফতরের নতুন পূর্বাভাসে বাংলার কপালে চিন্তার ভাঁজ বাড়তে বাধ্য। কারণ ওড়িশা ছেড়ে এ বার পুরোপুরি পশ্চিমবঙ্গের উপকূলকে টার্গেট করেছে সে।

আরো পড়ুন

বুধবার বিকেলের বুলেটিনে আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি এখন ওড়িশার পারাদ্বীপ থেকে ৮১০ কিমি এবং সাগরদ্বীপ থেকে ৯২০ কিমি দক্ষিণ দক্ষিণপূর্ব দিকে রয়েছে।

কয়েক ঘণ্টার মধ্যেই সেটি ঘূর্ণিঝড়ে শক্তি বাড়াতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। তার পর ধীরে ধীরে শক্তি বাড়াতে বাড়াতে অতি প্রবল ঘূর্ণিঝড় পর্যন্ত পৌঁছোতে পারে সে।

মঙ্গলবারই আবহাওয়া দফতর প্রথমবারের জন্য জানিয়েছে যে বঙ্গোপসাগর ও সন্নিহিত আন্দামান সাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। কয়েকদিন আগে থেকেই এমন সম্ভাবনার কথা জানিয়ে আসছিল দেশের কিছু বেসরকারি আবহাওয়া সংস্থা এবং বিদেশি সংস্থাগুলিও।

আবহাওয়া দফতর ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতিপথের যে মানচিত্র প্রকাশ করেছে, তাতে সেটি কোথায় আঘাত হানবে তার ব্যাপারে পরিষ্কার করে কিছু বলেনি। তবে আপাতদৃষ্টিতে দেখে মনে হচ্ছে রবিবার নাগাদ সাগরদ্বীপ অঞ্চলে সে আছড়ে পড়তে পারে পূর্ণ ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে।

কিন্তু এখানে শেষ মুহূর্তে কোনো টুইস্ট যে থাকবে না তা বলা যাচ্ছে না। ঘরোয়া ভাবে বেশ কিছু আবহাওয়া সংস্থা জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ পশ্চিমবঙ্গ উপকূলের কাছে শক্তি হারিয়ে ফেলতে পারে। এমনকি সাগরদ্বীপের কাছে এসে নাটকীয় ভাবে দক্ষিণ দিকে ঘুরে যেতে পারে সে।

ফলে ঘূর্ণিঝড়ে দক্ষিণবঙ্গ তছনছ হয়ে যাবে, এখনই এই ধরনের আগাম ভবিষ্যদ্বাণী করার সময় আসেনি।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here