আরো পড়ুন
বেয়ার গ্রিলস। হয়ত নাম শুনে তাকে চেনে ফেলেছেন। কারণ তার নাম শুনলে তাকে চেনে না এমন মানুষ খুব কম আছে। এরও একটি যথার্থ কারণ আছে। এর কারণ, তিনি মানুষকে বিনোদন দিতে কী না করেছেন! প্রাণীজগত নিয়ে অদ্ভুত সব কাণ্ড করে বিশ্বব্যাপী জনপ্রিয়তার চূড়ায় এই ব্রিটিশ অভিযাত্রী। 

প্রাণী বিষয়ক চ্যানেল ডিসকভারির বিভিন্ন প্রোগ্রামে ভয়ঙ্কর বিভিন্ন প্রাণী শিকার করে, সেটা খেয়ে তিনি তাক লাগিয়ে দিয়েছেন বিশ্ববাসীকে। আরও কতো কী কাণ্ড ঘটিয়েছেন তিনি! তৃষ্ণা লাগলে খেয়েছেন প্রস্রাবও। তার এমন কাণ্ডে বিশ্ববাসী অবাক হয়েছেন বহুবার। কোনো বিপদের মুখে পড়তে হয়নি তাকে। তবে এবার এই প্রাণীকে নিয়ে তিনি বিপাকে পড়েছেন। তাকে ব্যাঙ মেরে জরিমানার মুখে পড়তে হয়েছে।

আরো পড়ুন

তবে বরাবরের মতো টিভিতে বিনোদন দিতে একটি ব্যাঙ মেরেছিলেন বেয়ার গ্রিলস। শুধু তা-ই নয়, সেটাকে আবার আগুনে সেদ্ধও করেছিলেন তিনি। পরে এটি সরাসরি খেয়েছিলেন তিনি, তাও বিশ্বব্যাপী বহুল প্রচারিত একটি টেলিভিশন প্রোগ্রামের লাইভে এসে এমন কাণ্ড ঘটিয়েছেন তিনি। আর এর অপরাধে এখন তাকে গুনতে হতে পারে মোটা অংকের জরিমানা।

খবরে প্রকাশ পেয়েছে, বুলগেরিয়ার পরিবেশ কর্মকর্তারা তাকে এ অর্থদণ্ড করার বিষয়ে ভাবছে। বিভিন্ন প্রাণী সংরক্ষণের অংশ হিসেবে ব্যাঙ মারা এবং টিভি প্রোগ্রামে সেটার প্ররোচনা দেয়ায় তাকে এ জরিমানা করা হতে পারে বলে খবর প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ডিসকভারি চ্যানেলে সম্প্রচার হয় জনপ্রিয় প্রোগ্রাম ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’। যা হোস্ট করেন বেয়ার গ্রিলস। এই প্রোগ্রামের একটি পর্বে বুলগেরিয়ায় তিনি ব্যাঙ মেরেছিলেন। পরে সেটাকে তিনি একটি চুলায় রান্না করেছিলেন। যা নজরে পরে বুলগেরিয়া পরিবেশ কর্তৃপক্ষের। আর তাতেই বাঁধলো জনপ্রিয় এ প্রেজেন্টারের বিপত্তি। কর্তৃপক্ষ ভাবছে দ্য ওয়াইল্ডের ওই পর্বের ওপর জরিমানা দায়ের করবে।

২০১৮ সালে বুলগেরিয়ার জাতীয় উদ্যানে দ্য ওয়াইল্ডের ওই পর্বটির চিত্রগ্রহণ করা হয়। যাতে দেখা যায়, উদ্যানটির একটি হ্রদে সাঁতারে যাওয়ার আগে বেয়ার গ্রিলস একটি ব্যাঙ ধরে মারছেন। এসময় তার সঙ্গে ছিলেন মার্কিন ডান্স তারকা দেরেক হাফ। পরে তারা উভচর প্রাণীটিকে সেদ্ধ করে খেয়েছেন বলে প্রচারিত অনুষ্ঠানে দেখা যায়। 

বুলগেরিয়া পরিবেশ ও পানি মন্ত্রণালয় জানিয়েছে, আমরা অনুষ্ঠানে দেখেছি, একটি সুরক্ষিত হ্রদে সাঁতার কেটেছেন অভিযুক্ত দুইজন। এছাড়া সেখানে তারা একটি ব্যাঙ শিকার করেছেন। সেটাকে হত্যাও করেছেন। যা চিত্রগ্রহণের ধারাবাহিক বিধি লঙ্ঘন। মন্ত্রণালয়টি এও বলছে, বিষয়টি তদন্তের পর জরিমানা আরোপ করা হবে। এছাড়া এই বিধি লঙ্ঘনের জন্য তাদের দায়ী করা হবে কি-না, সেটাও এখনও পরিষ্কার নয়।

স্থানীয় সংবাদ সংস্থা বলছে, যদি তাদের অর্থদণ্ড করা হয়, তাহলে এ চিত্রগ্রহণে জড়িত বুলগেরিয়ানন প্রোডাকশন সংস্থাটিকে এক হাজার থেকে ১০ হাজার লেভ অর্থাৎ ৪৫০ থেকে চার হাজার ৪৫০ পাউন্ড জরিমানা করা হবে। আর এর মধ্যে বেয়ার গ্রিলস এবং দেরেক হাফকে ব্যক্তিগত জরিমানা গুনতে হতে পারে ২২৫ থেকে দুই হাজার ২৫০ পাউন্ড।

এদিকে, দুর্দান্ত সাহসী অভিযাত্রী বেয়ার গ্রিলস ছিলেন ব্রিটিশ সামরিক বাহিনীর সদস্য। পরে ২০১৬ সালে তিনি টিভি প্রেজেন্টার হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। দ্য ওয়াইল্ড প্রোগ্রামের জন্য বিশ্বব্যাপী তিনি সুপরিচিত। দ্য ওয়াইল্ড ছাড়াও বিভিন্ন প্রোগ্রামে কমিরসহ বিভিন্ন প্রাণী তিনি মেরেছেন বলে দেখা গেছে।

তবে বেয়ার গ্রিলস শুধু এই পর্বে নন তিনি বহু পর্বে বহু প্রাণী শিকার করেছেন। আর ওই সব পর্বে তিনি সে প্রাণী কেটে, রেঁধে খেয়েও ফেলেছেন। তবে ওইসব পর্বের কাণ্ড নজরে না গেলেও ব্যাঙের পর্বটি ঠিকই তাদের নজরে পড়েছে। ফলে এই দামি অভিনেতাকে গুনতে হতে পারে মোটা অংকের টাকা। 

ব্যক্তিগতভাবে বেয়ার গ্রিলস অনেক ধন-সম্পত্তির অধিকারী। এই অর্থ হয়ত তার জন্য নিছক একটি দণ্ড। তারপরেও এর মাধ্যমে প্রথমবার তিনি অর্থাদণ্ডাদেশ পেতে যাচ্ছেন। 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here