আরো পড়ুন

বিক্রম যেখানে ল্যান্ড করেছে তার দিক অনুসরন করে বিক্রমের কাছাকাছি পৌঁছে গেলো নাসার অরবিটর, কিছুদিন আগে চাঁদের বুকে ভাসতের ল্যান্ডার ল্যান্ড করার সময়ের কিছুক্ষন আগে তার সাথে যোগাযোগ ছিন্ন হয়ে যায় গ্রাউন্ড স্টেশনের। ভারতের অরবিটর থার্মাল ইমেজের সাহাজ্যে নাসার স্থান খুঁজে পায়। নাসা তাদের অরবিটর এর সাহাজ্যে বিক্রমের সঠিক স্থান খুঁজে বের করে তার কাছে পৌঁছে গেছে। আগামিকাল ১৭ই সেপ্টেম্বর তার ছবি পাঠাবে নাসা তে। তারপর জানা যাবে বিক্রমের অবস্থা।

আরো পড়ুন

একেবারে অজানা চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ঠিক কী করছে ল্যান্ডার বিক্রম তা জানতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে NASA ৷ Lunar Reconnaissance Orbiterএবার ছবি পাঠাবে চাঁদের দক্ষিণ মেরুর । ফ্লাইওভার ইমেজারি থেকে ল্যান্ডার বিক্রমের জন্য আগের ও পরের সব ছবি পাঠাবে NASA -সাহায্যকারী দল ৷

বিক্রমের ওপরে অনেক আগে থেকেই অনেক দেশের অরবিটর গুলি নজর রাখছিল। স্পেনের মাদ্রিদ, আর ক্যালিফোর্নিয়ার গোল্ডস্টোন ডিপ স্পেস স্টেশনের ১২টি অ্যান্টেনা দফায় দফায় নজর রেখে চলেছে ইসরোর যানের উপর। কিন্তু শেষ পর্যন্ত বিক্রম হারিয়ে যাওয়া এবং তার সাথে এখনও পর্যন্ত যোগাযোগ না করতে পারার জন্যে একরকম হতাশার মুখোমুখি ইসরো। যদিও তাদের মতে তাদের এই অপারেশনের ৯০% সফল কারন অরবিটর তাদের কাঙ্ক্ষিত ভাবেই কাজ করছে। এবং আগামী ৭ বছর তা চাঁদের কক্ষপথে থেকে বিভিন্ন তথ্য পাঠাবে। তবে তাদের আশা বিক্রম একবারের জন্যে হলেও অল্প সাড়া দেবেই।

৬৫ চন্দ্রযানের অরবিটারের উপর নজর রাখবে। ডিএসএস ৫৪ নজর রাখবে বিক্রমের উপর। গোল্ডস্টোনের ডিএসএস ২৪ (এল) ও ২৬ (ও) নজর রাখবে রোভারের উপর।
আপাতত তাদের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। ল্যান্ডার, রোভারেরও
খবর নেই। দায়িত্ব বুঝে নিয়ে তাদের খবর জানতে তাই আজ থেকে সক্রিয় হচ্ছে ক্যানবেরার যমজ অ্যান্টেনা।

আর সময়ের অপেক্ষা ৷ ভারতের স্বপ্নের প্রজেন্ট চন্দ্রযান ২ -র ল্যান্ডার বিক্রমের সঠিক অবস্থান লক্ষ্য করে পৌঁছে যাচ্ছে NASA -র Lunar Reconnaissance Orbiter বা সংক্ষেপে LRO ৷

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here