গ্রাহকদের জন্যে নতুন সুখবর আনছে SBI, অক্টোবর থেকে কার্যকর হবে এই নিয়ম

0
3240

ভারতের সবথেকে বড় এবং বহুল প্রচলিত রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সারা ভারত জুড়ে যার গ্রাহক সবথেকে বেশি । অক্টোবর থেকে এই ব্যাঙ্কের এ টি এম থেকে টাকা তোলার অনেক পরিবর্তন আসছে এবং টাকা তোলার সময় শুক্ল আগের থেকে পরিবর্তিত হচ্ছে। জেনে নিন কি কি পরিবর্তন আসছে।

বর্তমানে যে যে নিয়ম লাঘু আছে তা হল-

১. স্টেট ব্যাংকে যেসব গ্রাহকের সেভিংস আ্যাকাউন্ট আছে তারা আটবার নিখরচায় লেনদেন করতে পারে। এর মধ্যে পাঁচটি স্টেট ব্যাংক ও বাকি অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যাবে। তবে মেট্রো শহরের বাইরে ১০ বার বিনামূল্যে লেনদেনের সুযোগ আছে। যার মধ্যে পাঁচটি স্টেট ব্যাংক ও বাকি অন্য ব্যাংকের এটিএম থেকে।

২. ৮ বা ১০ বার টাকা লেনদেনের লিমিট ফুরিয়ে গেলে স্টেট ব্যাংক গ্রাহকদের থেকে চার্জ কাটে। ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত চার্জ কাটা হয়, সঙ্গে জিএসটি।

অক্টোবর থেকে যে পরিবর্তন আসছে-

১. আগামী মাস থেকে এসবের বাইরে অন্য একটি ক্ষেত্রেও চার্জ কাটবে স্টেট ব্যাংক। যদি অপর্যাপ্ত ব্যালান্স থাকার কারণে এটিএমে লেনদেন না হয়, সেক্ষেত্রে ২০ টাকা ও জিএসটি নেওয়া হবে ব্যাংকের তরফে।

২. বিভিন্ন এটিএমে এখন কার্ডলেস ট্রানজাকশনের সুবিধা রয়েছে। এই কার্ড ছাড়া টাকা তুললেন প্রতি লেনদেন পিছু ২২ টাকা ও জিএসটি কাটবে এসবিআই।

৩. যদি স্যালারি অ্যাকাউন্ট থাকে তাহলে দেশের যে কোনও জায়গায়, স্টেট ব্যাংক বা স্টেট ব্যাংক গ্রুপের যে কোনও এটিএমে যতবার খুশি লেনদেন করা যাবে বিনামূল্যে। কোনও চার্জ নেবে না এসবিআই।

যদি কোনও গ্রাহকের অ্যাকাউন্টে একটা নির্দিষ্ট ব্যালান্স সবসময় থাকে, তাহলে স্টেট ব্যাংক বা অন্যান্য যে কোনও ব্যাংকের এটিএম থেকে যতবার খুশি টাকা তোলা যাবে কোনও চার্জ ছাড়াই। এর জন্য অন্তত ২৫,০০০ টাকা ন্যুনতম ব্যালান্স রাখা প্রয়োজন।

তাই যদি আপনার একাউন্ট স্যালারি একাউন্ট হয় আর যদি আপনার একাউন্টে নুনতম ২৫০০০ টাকা থাকে থাওলে ভারতের যে কোনও প্রান্তে বসেই আপনি আনলিমিটেড টাইম টাকা আদান প্রদান করত পারবেন লাগছে না কোনও প্রকার শুল্ক বা জি এস টী। এই খবর স্টেট ব্যাঙ্কের গ্রাহক দের কাছে একটি বিশাল আনন্দের খবর।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here