আরো পড়ুন

বাঙ্গালির ১২ মাসে ১৩ পার্বণ, আর এই ১৩ পারবনের সেরা হল দুর্গাপুজো।কিন্তু এখন এই দুর্গা পুজো শুধু বাঙালীর না। পৃথিবীর সেরা পুজোর উতসবের একটা হতে চলেছে। ইউনেস্কোর বিচারে বিশ্বের সংস্কৃতি বিভাগের তালিকায় নাম উঠে গেল বাঙালির দুর্গোৎসবের৷ ২০২০ সালের জন্য তৈরি হচ্ছে এই তালিকা৷ তাতে আনুষ্ঠানিকভাবে স্থান পেল বাঙালীর দুর্গাপুজো।

আরো পড়ুন

প্রতিবছর ইউনেস্কো এর তরফ থেকে বিশ্বের সমস্ত সাংস্কৃতিক উৎসব সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। ভারতের অনেক জায়গার বড় বড় দুর্গাপুজো ইউনেস্কো এর কাছে সাড়া ফেলেছে। ইউনেস্কো র কর্তারা এর ‘বৈচিত্র্যের মাঝে ঐক্য’ এই বিষয় নিয়ে বর্তমানে গবেষণা করছেন, যাতে প্রথম নাম উঠে আসে বাঙালির দুর্গাপুজোর। এই পুজোতে হিন্দু ছাড়াও মুসলিম, খ্রিষ্টান সহ অনেক ধর্মের মানুষ রা সমান ভাবে আনন্দ উপভোগ করে ও উৎসবে মেতে ওঠে।

তবে দুর্গা পুজোকে ইউনেস্কো পর্যন্ত পৌঁছে দেওয়ায় বিশেষ অবদান্ রাখেন কলকাতার ফোরাম ফর দুর্গোৎসবের৷ এই ফোরামের সঙ্গে জড়িত একাধিক ক্লাবের কর্তা এবং বেশ কয়েকজন পুজোর শিল্পীই এই উৎসবকে বিশেষ স্বীকৃতি দেওয়ার প্রথম উদ্যোগ নিয়েছিলেন৷ 

ভারতে এই নির্বাচন, মনোনয়নের বিষয়টির দায়িত্ব থাকে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের অধীনে থাকা স্বশাসিত সংস্থা সংগীত নাটক অ্যাকাডেমির উপর৷ অ্যাকাডেমির কর্তারা এমনিতে বাংলার দুর্গাপুজোর সঙ্গে পরিচিত৷ তবে সব উৎসবের মধ্যে থেকে বিচার করাটা কিছুটা কঠিন৷ তবে সেই কঠিন পরীক্ষাতেও সহজেই উতরে গিয়েছে শারদোৎসব৷

২০২০ সালে থেকেই ইউনেস্কো এর তালিকায় নাম থাকবে বাঙালির দুর্গাপুজোর। যা কি না ভারতের উৎসবের বিচারে তালিকার ১ নং এ থাকতে চলেছে।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here